ফেসবুক মার্কেটিং কি? এবং আপনার ব্যবসার জন্য কেন ফেসবুক মার্কেটিং জরুরী?

আপনি হয়তো কখনো না কখনো একবার হলেও শুনতে পেরেছেন ফেসবুক মার্কেটিং কি? বর্তমান সময়ে ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি। যারা এ বিষয়ে সম্পর্কে জানেন না তাদের জন্য আমরা এ বিষয় সম্পর্কে পরিপূর্ণ সকল ধারণা দিয়ে দেব। এর মাধ্যমে আপনার পূর্ণ ধারণা তৈরী হবে ব্যবসার জন্য কতটা গুরুত্বপূর্ণ এই পদ্ধতি।

ফেসবুক মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি অংশ হচ্ছে ফেসবুক মার্কেটিং। আমরা এই মার্কেটিং পদ্ধতি জানার আগে আমাদের জানা প্রয়োজন ডিজিটাল মার্কেটিং কি?‌ অনলাইনের বিভিন্ন প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে কোন ব্যবসা বা প্রোডাক্টকে প্রচার-প্রচারণা করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর অনেক গুলো প্ল্যাটফর্ম থাকলেও জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক। অনেক সময় আমরা এটাকে এফ-কমার্স ও বলে থাকি। কেন জনপ্রিয়তা পেয়েছে ফেসবুক চলুন তা জেনে নিই।

পৃথিবীতে যত প্রকার এবং যতগুলো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে তার মধ্যে শীর্ষ তালিকায় জায়গা দখল করে দিয়েছে ফেসবুক। এখানে রয়েছে অনেক সংখ্যক ব্যবহারকারী। এই ব্যবহারকারীদের কাছে নিজের পণ্য অথবা ব্র্যান্ডকে উপস্থাপন করাই হচ্ছে ফেসবুক মার্কেটিং। অর্থাৎ এই প্লাটফর্মে ডিজিটাল পদ্ধতিতে পণ্য বা সার্ভিসকে চলভাবে মার্কেটিং করার পদ্ধতি হচ্ছে ফেসবুক মার্কেটিং। এই পণ্য মার্কেটিং ঘরে বসেই করা সম্ভব হয় শুধুমাত্র একটি কম্পিউটার এবং সামান্য কিছু ধারণা থাকলেই।

ব্যবসার জন্য কেন ফেসবুক মার্কেটিং ব্যবহার করবেন?

মানুষ বিভিন্ন কারণে এই ফেসবুক মার্কেটিং করে থাকেন অথবা শিখে থাকেন। এর মধ্যে অন্যতম একটি কারণ হচ্ছে ফেসবুক মার্কেটিং করে ফ্রিল্যান্সিং করা। প্রতিমাসে অনেকের ফেসবুক মার্কেটিং করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত আয় করে দিচ্ছে অনলাইনে থেকে। তবে যাই হোক আমরা জানবো আপনার ব্যবসার ক্ষেত্রে কেন ফেসবুক মার্কেটিং করবেন এবং এ বিষয়টি জানা কেন এত গুরুত্বপূর্ণ। কারণ কোন ব্যক্তি যদি তার নিজের সার্ভিসের জন্য এই ধরনের মার্কেটিং করে থাকে, তাহলে খুব দ্রুততার সফলতা পাওয়া যায়। এছাড়াও আরো অন্যান্য যে উপকারিত রয়েছে সেগুলো হচ্ছে:

প্রচুর অডিয়েন্স সোর্স

দক্ষিণ এশিয়ারসহ আন্তর্জাতিক বিশ্বে মোট ফেসবুক ব্যবহারকারী প্রায় ২.৫ বিলিয়ন। এখানে প্রতিদিন প্রায় এক বিলিয়ন ট্রাফিক সোর্স পাওয়া সম্ভব। এই বিশাল ইউজারের মধ্যে অধিকাংশই হচ্ছে ১৬ বছর থেকে ২৪ বছরের ব্যবহারকারীরা। যারা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ব্যবসায়িক পেইজে ভিজিট করেন এবং সেখান থেকে তথ্যগুলো জানার চেষ্টা করেন। তাই ব্যবসায়িক ভিত্তিক যারা মার্কেটিং করতে চান অথবা সার্ভিস মার্কেটিং করতে চান তাদের জন্য সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হচ্ছে এই ফেসবুক।

টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌঁছানো

ফেসবুকের মাধ্যমে খুব সহজে যে কেউ টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছাতে পারবে। ফেসবুক মার্কেটিং এর ক্ষেত্রে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে যারা পেইড মার্কেটিং করে তাদের জন্য এটি দারুন কার্যকারিতা দিয়ে থাকে। মাত্র কয়েক ডলার খরচ করে টার্গেট বয়সের, টার্গেট জায়গার এমনকি টার্গেট মানুষের কাছে সার্ভিস গুলো প্রমোট করা সম্ভব হয়। যা অন্যান্য ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফর্মে করা বেশ জটিল এবং ব্যয়বহুল। আর দ্রুত সাড়া পাওয়া যায় গ্রাহকদের কাছ থেকে।

সকল ধরনের মার্কেটিং সুবিধা

এখানে একসাথে আর্টিকেল প্রকাশের মাধ্যমে, ছবি, দীর্ঘ ভিডিও এবং ভিডিওর মাধ্যমেও প্রচার-প্রচারণা করা সম্ভব হয়। অর্থাৎ যেকোনো একটি মাধ্যম ব্যবহার করেই গ্রাহকদের কাছে খুব দ্রুত তাদের সেবা উপস্থাপন করা সম্ভব হবে। শুধু তাই নয় এখানে লাইভ করেও প্রচারণার সুবিধা রয়েছে যেখান থেকে লাইভ কাস্টমার পাওয়া সম্ভব। আরেকটি সবচেয়ে বেশি সুবিধা হচ্ছে সেটি হচ্ছে গ্রাহকরা দ্রুত এবং সহজেই কাঙ্খিত সার্ভিসের জন্য সরাসরি যোগাযোগ করতে পারেন। অন্যদিকে ব্যবসায়ীরাও সরাসরি গ্রাহকদের সম্পর্কে জানার সুবিধা পায় তাদের প্রোফাইল দেখে। তাদের চাহিদা কেমন এবং তারা কোন জায়গায় অবস্থান করছে এ সকল বিষয়সহ যাবতীয় তথ্যগুলো।

ফ্রি মার্কেটিং সুবিধা

ফেসবুক মার্কেটিং কেন করবেন এই বিষয়টি প্রশ্ন করা হলে প্রথমেই যে উত্তরটি আসে সেটি হচ্ছে ফ্রি মার্কেটিং সুবিধা। কারণ ফেসবুক ব্যবহারকারীরা সম্পূর্ণ ফ্রিতে এখানে মার্কেটিং করতে পারবেন। তার জন্য শুধুমাত্র সময় এবং মেধা ব্যয় করতে হবে। তবে ফ্রি তুলনায় পেট মার্কেটিং এর সুযোগ সুবিধা বেশি পাওয়া যায় এবং টার্গেট অডিয়েন্স এর কাছে পৌঁছানোর দ্রুত সম্ভব হয়। তবে যারা ফেসবুক মার্কেটিং এ এক্সপার্ট তারা ফ্রিতেই এখান থেকে প্রচুর অডিয়েন্স নিতে পারেন।

এই ছিল ফেসবুক মার্কেটিং এবং ফেসবুক মার্কেটিং কেন করবেন সে বিষয় সম্পর্কে তথ্য। আপনার ব্যবসাকে যদি আরও অগ্রগতি করতে চান তাহলে আজ থেকে শুরু করে দিন এই মার্কেটিং ট্রাজিটি।

যেকোনো জায়গা থেকে বুস্ট করা থেকে বিরত থাকুন এবং সঠিক স্ট্রাটেজি নিয়ে মার্কেটিং শুরু করুন।

আপনি যদি আপনার ব্যবসার জন্য সঠিক মার্কেটিং প্ল্যান নিয়ে আগাতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমাদের দক্ষ টিম আপনাকে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *